মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কুশুম্বা দিঘি

কিভাবে যাওয়া যায়ঃ

 

নওগাঁ হতে রাজশাহী মহাসড়কের মান্দা ব্রিজ থেকে পশ্চিমদিকে কুশুম্বা নামক স্থানে ৪০০মিটার উত্তরে ঐতিহাসিক কুশুম্বা মসজিদ ও দিঘি অবস্থিত।

 

বরেন্দ্র জনপদের নওগাঁ জেলার বৃহত্তমউপজেলা মান্দায় অবস্থিত ঔতিহাসিককুশুম্বা মসজিদ সুলতানী আমলের একটি উজ্জ্বলপুরাকীর্তি। গৌড়ের সুলতানদ্বিতীয় গিয়াস-উদ-দীন বাহাদুর শাহ‘র আমলে  জনৈকসুলাইমান এটি নির্মাণ করেন।কিন্তু এর মিহরাবের শিরে সুলতান আলা-উদ-দীনহোসাইন শাহ‘র লিপিফলক থাকায় মসজিদটির প্রকৃত নির্মাতা ও নির্মাণকাল নিয়েগুরুত্বপূর্ণ বিতর্ক উত্থাপনহয়। রাজশাহীর বরেন্দ্র যাদুঘরে রক্ষিত কুশুম্বাধ্বংসস্তুপ থেকে পাওয়া আরেকটি লিপি ফলক প্রমাণ দেয় দৃশ্যমান মসজিদটিরঅদুরে একটি ঐতিহাসিক মসজিদের অস্তিত্ব ছিল যা সুলতান আলা-উদ-দীন হোসাইনশাহ‘র আমলে নির্মিত হয়েছিল। ইতিহাসে সোনাবিবির মসজিদ নামে উল্লেখ মসজিদটিরধ্বংশাবশেষ অংশটুকু এখানথেকেই উদ্ধার করা যায়। কুশুম্বা ঐতিহ্যতিলক এসবপুরাকীর্তি সুলতান আমলে এজনপদের ঐতিহাসিক গুরুত্বের এক বিশ্বস্ত সংবাদ বহনকরে। কুশুম্বা অঞ্চলের নামকরণ নিয়েও গ্রন্থকার যৌক্তিক দাবি উত্থাপনকরেছেন। প্রচলিত মত এবংঅধিকাংশ নিবন্ধকারের ধারণা সুলতান আলা-উদ-দীন হোসাইনশাহ‘র পত্নীর নামানুষারেই কুশুম্বা নাম করণ হয়ে থাকতে পারে। 

বাংলাদেশে মুসলিম স্থাপত্য শিল্পরীতির প্রথম যুগপর্বের (১২০২-১৫৭৫খ্রিঃ)নির্মিত যে সমস্ত পুরাকীর্তি দেখতে পাওয়া যায়, তন্মধ্যে আট নংকুশুম্বাইউনিয়ন এবং প্রাচীন কুশুম্বা গ্রামের একটি বিশাল দিঘির সু-উচ্চপশ্চিম পাড়েঅবস্থিত ও প্রসিদ্ধ মসজিদ হলো কুশুম্বা শাহী মসজিদ। 

 

এই মসজিদ বাংলারস্বাদীন সুলতানী আমলেনির্মিত চতুস্কোণ বিশিষ্ট কালো ওধুসর বর্ণের পাথর এবং পোড়া মাটির ইষ্টকদ্বারা নির্মিত কুশুম্বা শাহী মসজিদমুসলিম স্থাপত্য শিল্পের এক অনুপম ওউজ্জ্বল নিদর্শন। জ্যামেতিক নক্সারআদলে পোড়ামাটির সুদৃশ্য কারুকাজ মোটিফস্টাইল, মিহরাবে বিভিন্ন ফুল, লতা- পাতা ঝুলন্ত শিকল ও মনোরম মৈল্পিককারুকাজ-যামুসলিম স্থাপত্য কলারীতির অপূর্ব সমাহার। কুশুম্বা মসজিদ আত্রাইনদীরদক্ষিণ-পশ্চিম দিকে এবং মান্দা থানা সদর থেকে তিন মাইল দুরে অবস্থিত।রাজশাহী-নওগাঁ মহাসড়কের পশ্চিমে এবং ২৫.৮৩ একর জলা বিশিষ্ট বিশাল কুশুম্বাদিঘির পশ্চিম পাড়ে অবস্থিত।

 

কুশুম্বা মসজিদের চারকোণে অতন্দ্র প্রহরীর মতো ঠাঁই দাঁড়িয়ে আছে অষ্টাভুজাকৃতির চারটি শক্ত বুরুজ বা টারেট। আর উপরে ছয়টি গুম্বজ।

অবস্থান: 

কুশুম্বা ইউনিয়ন